1. admin@alokitonoakhali.com : admin :
  2. inof@alokitonoakhali.com : newsdesk :
ফেনী ইউনিভার্সিটিতে স্মার্ট ভিলেজ এবং স্মার্ট সিটি" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। - alokitonoakhali.com
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম:
১৫ আগস্ট সকল অনুষ্ঠানে র‍্যাবের টহল দৃশ্যমান থাকবে বেগমগঞ্জে বিধিনিষেধ অমান্য করে বিয়ের পর্দ, বরের বাবার অর্থদন্ড ব্র্যাক কর্তৃক কোভিড – ১৯ প্রতিরোধে দুর্গ নামক প্রকল্পের মাক্স বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত। চাটখিলে স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে ধর্ষক ফয়েজসহ গ্রেফতার ৩ সাংবাদিক মুজাক্কির হত্যা মামলায় গ্রেফতার-১ নোয়াখালীতে দাফনের ১১১ দিন পর কবর থেকে গৃহবধূর লাশ উত্তোলন   সেনবাগে পৌর মেয়র প্রার্থী সাইফুল ইসলাম বাবু`র উদ্যোগে তৃতীয় ধাপে মাস্ক – হ্যান্ড স্যানিটাইজার বিতরণ। শেরওয়ানি-পাগড়ি নিয়ে হাসপাতালে যাচ্ছিলেন তারা বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদ এর উদ্যোগ ঈদ পূর্ণমিলন ও বৃক্ষরোপন সেনবাগে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন ইউপি চেয়ারম্যান হাজ্বী রুহুল আমিন

ফেনী ইউনিভার্সিটিতে স্মার্ট ভিলেজ এবং স্মার্ট সিটি” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

  • আপডেট সময়: মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ১৮৩ পাঠক

বিশেষ প্রতিনিধি:-
ফেনী ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ছেন্ট্রান ফর স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি স্টোডিও এর যৌথ উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ফেনী ইউনিভার্সিটিতেই সর্বপ্রথম এমন চমৎকার যুগোপযোগী কর্মশালার আয়োজন করা হয়। এতে দেশ, বিদেশের অবস্থিত বরেণ্য শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ, প্রকৌশলী এবং মিডিয়া ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। কর্মশালাটির উদ্বোধন করেন ফেনী ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ডঃ মোঃ সাইফুদ্দিন শাহ।

গত ২৬শে জুন ২০২১ তারিখে ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ডঃ মোঃ সাইফুদ্দিন শাহ এর সভাপতিত্বে এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান (ইন-চার্জ) বুশরাত জাহানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি ও সদস্য আব্দুস সাত্তার। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট এ.কে. এম শাহেদ রেজা, প্রফেসর ড. মোঃ কায়কোবাদ,ব্রাক ইউনিভার্সিটি, ড. নাজমুল ‍সিদ্দীক, আলস্টার ইউনিভার্সিটি, ইউ.কে.।

এতে আরো উপস্থিত ছিলেন ড. মোস্তফা আল মাসুম শেখ এসডিএস,ডিএপি অস্ট্রেলিয়া, মোহাম্মদ জিলানী এসডিআইএ, কপিরাইট এজেন্সি অস্ট্রেলিয়া, ড. মোহাম্মদ সামসুদ্দিন আরেফিন অধ্যাপক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ চট্টগ্রাম প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ড. মোঃ নুর উন নবি, খুলনা ইউনিভার্সিটি, শিবু প্রসাধ বসু, খুলনা ইউনিভার্সিটি ও একুশে পদকপ্রাপ্ত ও বিশিষ্ট অভিনয় শিল্পী লাকী এনাম।

উদ্বোধনী বক্তব্য প্রদান করেন প্রফেসর ডঃ নাজমুল সিদ্দিকী এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টির প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমান সদস্য জনাব আব্দুস সাত্তার, বিশেষ অতিথিবৃন্দদের মধ্যে বক্তব্য প্রদান করেন ফেনী ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টির সহ সভাপতি এ.কে.এম শাহেদ রেজা, ব্র‍্যাক ইউনিভার্সিটির প্রফেসর ডঃ মোহাম্মদ কায়কোবাদ তার মূল্যবান বক্তব্য উপস্থাপনের মাধ্যমে উপস্থিত সবার মাঝে স্মার্ট সিটি স্মার্ট ভিলেজ গড়ে তোলার গুরুত্ব তুলে ধরেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এ.এস.এম. আবুল খায়ের, রেজিস্ট্রার, ফেনী ইউনিভার্সিটি ও কমোডর জসিম উদ্দিন ভুইয়্যা, ডিরেক্টর আইকিউএচি, ফেনী ইউনিভার্সিটি।

খুলনা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ডঃ মোহাম্মদ আনিসুর রহমানের সঞ্চালনায় শুরু হয় কর্মশালার দ্বিতীয় অংশ “হেন্ড ওন এক্সপেরিয়েন্স”।এতে অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত কপিরাইট এজেন্সির এর স্ট্রাটেজিক ডেটা ইনসাইটস এনালিস্ট মোঃ জিলানী হাতে কলমে দেখিয়ে দেন ডেটা এনালাইসিস, ভিজুয়ালাইজেশন, বিভিন্ন ডেটা এনালাইসিস প্রোগ্রামিং টুলস, টেকনিকস এবং সফটওয়্যারের ব্যবহার ও । উক্ত সেশনে আরো ডেটা সায়েন্স বিষয়ে মূল্যবান বক্তব্য ও দিকনির্দেশনা প্রদান করেন সেশন মডারেটর ডঃ আনিসুর এবং রিসোর্স পারসোনেল চুয়েটের প্রফেসর ডঃ শামসুল আরেফীন।

আয়ারল্যান্ডের আলস্টার ইউনিভার্সিটির এবং এই কর্মশালার অনন্য আয়োজক প্রফেসর ডঃ নাজমুল সিদ্দিকী এর সঞ্চালনায় কর্মশালার তৃতীয় অংশে অন্যতম আকর্ষণ ছিল একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব ও শিশু একাডেমির চেয়ারম্যান লাকি এনামের উপস্থিতি। ফেনী জেলার গর্ব এই কিংবদন্তি নাট্যব্যক্তিত্বের উপস্তিতি ও চমৎকার বক্তব্যে কর্মশালাটি হয়ে উঠে প্রাণচাঞ্চল্য ও হাস্যরসে ভরপুর। তৃতীয় বা শেষ মাল্টিডিসিপ্লিনারি অংশে লাকি এনামের উৎসাহপূর্ণ বক্তব্যের পাশাপাশি কম্পিউটার সায়েন্স, যোগাযোগ প্রকৌশল, ব্যবসা প্রশাসন, কৃষিবিজ্ঞান, মৎসবিজ্ঞান প্রভৃতি শাখায় অভিজ্ঞ ও বিজ্ঞ শিক্ষক ও গবেষক গণ তাদের ডাইনামিক চিন্তাভাবনা ও পরিকল্পনা তুলে ধরেন। প্রফেসর ডঃ মোঃ সাইফুদ্দিন শাহ এর চমৎকার মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের পাশাপাশি খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন ডিসিপ্লিনের প্রফেসর ডঃ নূর-উন-নবী ও আর্কিটেকচার ডিসিপ্লিনের ডঃ শিবু প্রসাদ বসু মহোদয়ের তথ্যবহুল এবং আকর্ষণীয় বক্তব্য ও আলোচনায় উক্ত সেশনটি হয়ে উঠে জমজমাট। এছাড়াও অংশগ্রহণকারী ছাত্রছাত্রীবৃন্দের প্রশ্নোত্তর গ্রহণের সুযোগ করে দেয়ার মাধ্যমে উক্ত কর্মশালার সর্বোচ্চ কার্যকরিতা নিশ্চিত করা হয়।

সবশেষে সম্মিলিত ফটোসেশান, সভাপতি প্রফেসর ডঃ মোঃ সাইফুদ্দিন শাহ এর ধন্যবাদ প্রদানের মাধ্যমে উক্ত অনলাইন কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করা হয়।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Error Problem Solved and footer edited { Trust Soft BD }
এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021Alokito Noakhali
Web Design By Trust Soft BD